Search This Blog

Wednesday 6 March 2013

স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা 'প্রতিরোধ'

"ফরহাদ মযহার, বেচারা, এখন লম্বা লম্বা বুলি ছাড়ে কিন্তু ঐদিন টাকাগুলো কোথায় কিভাবে হাওয়া করে দিয়েছিল, সে হিসাব আমাকে এখনো দেয় নি।" বলেছিলেন আহমদ ছফা

স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা 'প্রতিরোধ'। যার প্রকাশক, সম্পাদক, প্রচারক ছিলেন আহমদ ছফা। এই পত্রিকা থেকে যে লাভ হয়েছিল, তৎকালীন ১০ হাজার টাকা মেরে দিয়েছিলেন ফরহাদ মযহার, এই অভিযোগ করেছিলেন আহমদ ছফা।

আহমদ ছফার জবানীতে আমরা শুনি:
"...স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকার নাম হচ্ছে 'প্রতিরোধ'। শেখ সাহেবের রেসকোর্স মিটিং-এ (৭ই মার্চ) বিক্রির জন্য আমরা কয়েকজন পত্রিকাটি বের করেছিলাম। টেবল্যয়েড সাইজ। হুমায়ূন কবির, কক্সবাজারের নুরুল হুদা, ফরহাদ মযহার, রফিক কায়সার প্রমুখ কবিদের কবিতা ছাপা হয়েছিল। ছাপা হতে শুরু করে টাকা যোগাড়ের সমস্ত কাজই আমাকে করতে হয়েছিল।
 

...পত্রিকার একটি কপি আহমদ শরীফের হাতে দিয়েছিলাম। পাওয়ামাত্র চোখ বুলিয়ে তিনি আবেগাপ্লুত হয়ে আমাকে জড়িয়ে ধরেছিলেন। আমিও আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম সেদিন...।
আমাকে জড়িয়ে ধরে ড. শরীফ বলেছিলেন, 'ছফা, আমার মনে হচ্ছে, আমি পাকিস্তানে নয়, বাংলাদেশে আছি। বাংলাদেশ স্বাধীন হয়ে গেছে'।...
ড. শরীফ পত্রিকার বিনিময়ে তার পকেটে যত টাকা ছিল সব আমার হাতে তুলে দিয়েছিলেন। গুণে দেখলাম, ৯৮ টাকা। সেই সময়ের ৯৮ টাকা, বিশ্বাস হয়!
 

...পত্রিকাটি বিক্রি হয়েছিল অবিশ্বাস্য!"
(আহমদ ছফার চোখে বাংলাদেশের বুদ্ধিজীবী)

1 comment:

Anonymous said...

বাজারে যাওয়ার ঝামেলা ছাড়াই ঘরে বসে অর্ডার করুন আপনার দৈনন্দিন কাঁচাবাজার, মাছ, মাংস, আরও যা যা প্রয়োজন সবকিছুই। আজই আপনার মোবাইলে CHOMOK এপ-টি ইন্সটল করুন, আর বাজার করুন ঘরে বসে।